Sunday, July 1, 2012

স্পেন-ইতালির ইউরোপ-শ্রেষ্ঠত্বের লড়াই আজ

আজ ইউরো-২০১২’র ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন স্পেনের প্রতিপক্ষ ইতালি। স্পেনের সামনে প্রথম ফুটবল দল হিসেবে টানা তিনটি গুরুত্বপূর্ণ শিরোপা জয়ের হাতছানি। অন্যদিকে মাঠের বাইরের বিভিন্ন বিতর্ক-প্রতিকূলতাকে পেছনে ফেলে ৪৪ বছর পর শিরোপা জিততে মরিয়া ইতালি।

এবারের ইউরো শুরু হওয়ার আগে ঘরোয়া ফুটবলে ম্যাচ পাতানো কলঙ্কে বিপর্যস্ত ইতালির ফাইনালে ওঠার পক্ষে বাজি ধরার লোক কমই ছিলো। কিন্তু অনেক হিসাব-নিকাশ উল্টে দিয়ে চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা এখন শিরোপার দ্বারপ্রান্তে।

২০০৬ বিশ্বকাপের আগেও একই অবস্থা ছিলো ফুটবল বিশ্বে ‘আজ্জুরি’ নামে পরিচিত ইতালির। ৬ বছর আগেও ঘরোয়া ফুটবলে ম্যাচ পাতানোর কলঙ্ক মাথায় নিয়ে জার্মানি গিয়েছিলো তারা এবং ফাইনালে জিনেদিন জিদানের ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে দেশে ফিরেছিলো।

সেমিফাইনালে দুর্দান্ত ফর্মে থাকা জার্মানিকে ২-১ গোলে হারিয়ে দিয়ে ফুটবলপ্রেমীদের কম অবাক করেনি ইতালি। এমনকি ইতালির কোচ সিজার প্রানদেল্লিও তার দলের ফাইনালে উত্তরণ এখনো বিশ্বাস করতে পারছেন না। তিনি বলেন, “এই মুহূর্তে এমনকি চোখ খুলে থাকলেও আমার মনে হবে আমি স্বপ্ন দেখছি।”

তবে ফাইনালে নির্দ্বিধায় প্রতিপক্ষকেই এগিয়ে রাখছেন ইতালির কোচ। তিনি বলেন, “স্পেনই এগিয়ে। এ পর্যন্ত টুর্নামেন্টের প্রতিটি ম্যাচেই তারা প্রাধান্য বিস্তার করে খেলেছে।”

অবিরাম পাস খেলে প্রতিপক্ষের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে রাখা স্পেনকে এগিয়ে না রেখে উপায়ও নেই। ইউরোর গতবারের অপরাজিত চ্যাম্পিয়নরা এবারও এখনো হারের তেতো স্বাদ পায়নি। সত্তরের দশকে সাবেক পশ্চিম জার্মানির পর স্পেনের এই দলটিই ইউরোপ ও বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর আবার ইউরোর ফাইনালে ওঠার কৃতিত্ব দেখালো।

এবারের ইউরোতে আগেও দেখা হয়েছে স্পেন-ইতালির ম্যাচ। ১০ জুন গ্রুপ পর্বে দু দলের প্রথম ম্যাচটি শেষ হয় ১-১ অমীমাংসায়। টুর্নামেন্টে এখন পর্যন্ত ঐ একবারই স্পেনের বিশ্বসেরা গোলরক্ষক ইকার ক্যাসিয়াসকে ফাঁকি দিয়ে বল জালে যেতে পেরেছে।

ফাইনালেও নিজেদের জাল অক্ষত রাখার জন্য জার্মানির সঙ্গে ইতালির জয়ের নায়ক মারিও বালোতেল্লি, টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত খেলা আন্দ্রিয়া পির্লো আর মুহূর্তের ঝলকে খেলার চেহারা পাল্টে দিতে পারদর্শী আন্তনিও কাসানোর দিকে বিশেষ নজর দিতে হবে স্পেনকে। এটা স্পেন-ইতালির ২৭তম লড়াই। আগের ২৬ ম্যাচে ইতালি জিতেছে ৮ বার, স্পেন ৭ বার, বাকি ১১ ম্যাচ ড্র।

No comments:

Post a Comment