Sunday, July 1, 2012

স্পেন তিন স্ট্রাইকার নিয়ে খেলবে


দিন গণনা শেষ। আর কয়েক ঘণ্টা পরই শুরু হবে ইউরোর শিরোপা নির্ধারণী লড়াই। স্পেন ও ইতালির মূল একাদশে কোন কোন খেলোয়াড় থাকবেন—এখন জল্পনা-কল্পনা চলছে এ নিয়ে। ফাইনালে কোন একাদশ নিয়ে নামবে বর্তমান বিশ্ব ও ইউরোপ চ্যাম্পিয়ন? প্রশ্নটা করা হয়েছিল ভিসেন্তে দেল বস্ককে। তবে স্পেন কোচ তাঁর পছন্দের একাদশ প্রকাশ করেননি। গুরুত্বপূর্ণ একটা তথ্য অবশ্য আগেভাগেই জানিয়ে দিয়েছেন তিনি। ফাইনালে তিনজন স্ট্রাইকারকে খেলাবেন তিনি। এই তিনজন কারা, তাঁদের নাম উল্লেখ করেননি দেল বস্ক।
‘তিন স্ট্রাইকারকে নিয়ে খেলব আমরা। তবে একজন অপরজনকে সহায়তা করতে হবে। এই তিন স্ট্রাইকার আক্রমণ চালাবে, গোল করার চেষ্টা করবে। রক্ষণভাগ সামাল দেওয়ার চেয়ে আক্রমণ করাটাই আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ।’ এক সংবাদ সম্মেলনে বলেছেন দেল বস্ক।

দেল বস্ক কেন আক্রমণাত্মক খেলা খেলতে চাইছেন, এর কারণ হতে পারে গ্রুপ পর্বের অভিজ্ঞতা। এখন পর্যন্ত টানা ১৯ ম্যাচে অপরাজিত স্পেন। এর মধ্যে ১৭টিতে জয়, দুটিতে ড্র। দুই ড্রয়ের একটি পর্তুগালের, অন্যটি ইতালির বিপক্ষে। এবারের ইউরোর গ্রুপ পর্বে স্পেনকে ১-১ গোলে ঠেকিয়ে দেয় ইতালীয়রা। ওই ম্যাচে অতি রক্ষণাত্মক কৌশল বেছে নিয়েছিল ইতালি। আজও যে ইতালি রক্ষণাত্মক খেলবে না এর নিশ্চয়তা কী! এ কারণে আক্রমণের ধার বাড়ানোর উপরই গুরুত্ব দিচ্ছেন দেল বস্ক।
স্পেন কোচ বলেন, এই ম্যাচ আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এমন কিছু পাওয়ার জন্য আমরা খেলব, যেটার জন্য দুই বছর ধরে প্রস্তুতি নিয়েছি। জয় নিশ্চিত করার চেষ্টা করব আমরা। ইতালি দ্রুত উন্নতি করছে। ওরও শিরোপার দাবি রাখে। গ্রুপ পর্বে আমাদের বিপক্ষে ওরা রক্ষণাত্মক খেলেছে, এটা বলছি না আমি।’
২০০৮ সালের ইউরো চ্যাম্পিয়ন স্পেন। ২০১০ সালের বিশ্বকাপ জয়ের কৃতিত্বও স্প্যানিশদের। আজ ইতালিকে হারাতে পারলে ইউরো – বিশ্বকাপ – ইউরো জয়ের রেকর্ড গড়বে স্পেন। এটি হবে স্প্যানিশদের চতুর্থ ইউরো শিরোপা। অন্যদিকে স্পেন হারলে স্প্যানিশদের রেকর্ড তিনটি ইউরো জয়ের কৃতিত্ব ভাগ বসাবে ইতালি।

No comments:

Post a Comment