Sunday, July 1, 2012

বিশ্বব্যাংক সরকারকে দুর্নীতির সার্টিফিকেট দিয়েছে: খালেদা জিয়া

পদ্মা সেতুর ‘দুর্নীতির’ দায় স্বীকার করে সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। রোববার ফেনীর ফুলগাজীতে জনসভায় তিনি পদ্মা সেতু নিয়ে বিশ্ব ব্যাংকের অর্থায়ন বাতিলের বিষয়টি নিয়ে সরকারের ব্যাপক সমালোচনা করেন। ফেনীর ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়ায় বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ করেন বিএনপি চেয়ারপারসন। 

শনিবার চট্টগ্রামে পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা দিয়েছিলেন বিরোধী নেতা। রোববার সকালেও চট্টগ্রামে ত্রাণ দিয়ে নিজের জেলা ফেনী যান তিনি। বেলা আড়াইটার দিকে ফুলগাজী পৌঁছালে হাজার হাজার নেতা-কর্মী-সমর্থক করতালি দিয়ে খালেদাকে স্বাগত জানায়। ফুলগাজী বাজার মোড়ে জনসভায় বক্তব্যের আগে বন্যাদুর্গতদের মধ্যে ত্রাণ বিতরণ করেন তিনি।

খালেদা জিয়া বলেন, “পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে বিশ্ব ব্যাংকের অর্থায়ন বাতিল করার মধ্য দিয়ে আজ প্রমাণিত হয়েছে, এই সরকার মহা দুর্নীতিবাজ সরকার। ন্যূনতম লজ্জা থাকলে এক মুহূর্ত বিলম্ব না করে অবিলম্বে সরকারের পদত্যাগ করা উচিৎ।”

খালেদা জিয়া বলেন, “কেবল পদ্মা সেতু প্রকল্পে নয়; বিদ্যুৎসহ সর্বক্ষেত্র দুর্নীতিতে ছেয়ে গেছে। সিন্ডিকেট করে ক্ষমতাসীনরা নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণ করেছে। কুইক রেন্টাল পাওয়ার প্ল্যাট স্থাপনের মাধ্যমে তারা কুইক টাকা লুটপাট করেছে।”

পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংক কথিত দুর্নীতিতে প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যরা জড়িত দাবি করে তিনি বলেন, “এই দুর্নীতির বিষয়ে কানাডার পুলিশ সরকারের কাছে প্রতিবেদন দিয়ে গেছে। বিশ্ব ব্যাংক বলেছে, এই সরকার দুর্নীতিবাজ, তাদের টাকা দেওয়া যাবে না। কারণ বিশ্ব ব্যাংকসহ দাতাদেশগুলো তাদের জনগণের ট্যাক্সের পয়সায় আমাদের ঋণ দিয়ে থাকে।”

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার পেছনেও সরকারের দুর্নীতিই প্রধান কারণ দাবি করে তিনি বলেন, “সরকারের দুর্নীতির তথ্য তাদের কাছে ছিল বলেই সরকারের লোকজন তাদের হত্যা করেছে। সরকারের লোকজন এই হত্যাকাণ্ডে জড়িত বলে খুনিদের গ্রেপ্তার করা হয়নি।”

বর্তমান সরকার লুটপাটে ব্যস্ত দাবি করে আওয়ামী লীগ নেতাদের উদ্দেশে তিনি বলেন, “আওয়ামী লীগে যারা দেশকে ভালোবাসেন, তাদের আজ ভাবনার সময় এসেছে- এই দলের সঙ্গে আপনারা থাকবেন, না কি এই দল থেকে সরে আসবেন।”

প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের সম্পদের হিসাব না দেওয়ার সমালোচনা করে বিরোধীদলীয় নেতা বলেন, “তারা নিজেদের সাধু বলত। তিন বছরে তারা সম্পদের হিসাব দিতে পারেনি, আগামীতেও পারবে না।”

ফুলগাজীর পর বিকাল সাড়ে ৩টায় পরশুরাম ডিগ্রি কলেজ মাঠে যান খালেদা। সেখানে তিনি পথসভায় বক্তব্য এবং বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ দেন।

No comments:

Post a Comment