Thursday, July 5, 2012

সাবানের ফেনায় পৃথিবীর সবচেয়ে পাতলা ডিসপ্লে

পৃথিবীর সবচেয়ে পাতলা ডিসপ্লে তৈরি করেছেন বিজ্ঞানীরা আর সেই ডিসপ্লেটি বিজ্ঞানীরা তৈরি করেছেন সোপ বাবল বা সাবানের ফেনা দিয়ে। এ প্রযুক্তি ব্যবহার করে সিনেমাও দেখা যাবে এই সোপ বাবল স্ক্রিনে। খবর বিবিসির।


বিজ্ঞানীদের দাবি, এই সোপ বাবল ডিসপ্লেটিই বিশ্বের সবচেয়ে পাতলা এবং স্বচ্ছ ডিসপ্লে। তাদের সোপ বাবল ডিসপ্লেটির বাবল বা ফেনার গঠন বাচ্চাদের খেলার জন্য তৈরি বাবল টয়ের তুলনায় একটু জটিল হলেও মূল উপাদান একই; আর তা হলো সাবান।

গবেষক দলটির দলনেতা টোকিও বিশ্ববিদ্যালয়ের গবেষক ইয়োইচি ওচিআই বলেন ‘একা একরকম সাধারণ জ্ঞানেই বলা চলে যে, সোপ বাবল আসলে একটি মাইক্রো মেমব্রেন। ফলে এটির ভেতর দিয়ে আলো যেতে পারে এবং এটি আলোর প্রতিফলনও ঘটায়। আমরা খুবই পাতলা এবং নরম একটি ডিসপ্লে তৈরি করেছি দুই ধরনের তরল ব্যবহার করে।’

অন্যান্য ডিসপ্লের সঙ্গে সোপ বাবল ডিসপ্লের স্বচ্ছতা এবং আলোর প্রতিফলনে রয়েছে অনেক পার্থক্য। একাধিক সোপ বাবল ডিসপ্লেকে একত্রিত করা হলে দর্শকদের অনেকটা থ্রিডি ডিসপ্লের অনুভূতি দিতে পারে তা। এমনকি হলোগ্রাফিক প্রজেকশনের ইফেক্টও তৈরি করতে পারে সোপ বাবল ডিসপ্লে।




বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/জায়েদ/ওএস/এইচবি/জুলাই ৩/১২

1 comment:

  1. বাংলাদেশের সকল জনপ্রিয় ব্লগারদের ভিডিও ব্লগ দেখতে ভিজিট করুন https://www.chittagong.blog অথবা প্লেই স্টোর থেকে ইন্সটল করুন Vlogly প্লেই স্টোর লিংক http://play.google.com/store/apps/details?id=blog.chittagong

    ReplyDelete